লিখেছেন লুক্স
৩৭১.
বাঙালি সভ্য হতে চায়, শিক্ষিত হতে চায়, সৎ আর উন্নতও হতে চায়। আবার এই সব কিছুর লগে আওয়ামী লীগ, বিএনপি, জামাত আর ইসলাম ধর্মও নিয়াও সুখে থাকতে চায়। বাইছলামীর একটা সীমা থাকা উচিত।
৩৭২.
ধর্মের শক্তি আছে জানি। ঠিক যেমন আছে দুর্যোগের বা মহামারীর। ধর্মের এই শক্তির কাছে হার মেনে অনেক নাস্তিকও নাকি শেষ বয়সে আস্তিক হয়ে যান, এমনটা শুনেছি। বিশ্বাস করতে কষ্ট হয়েছিল। কিন্তু ফেসবুকেই অনেক নাস্তিককে দেখেছি, যারা আমাকে একসময় নাস্তিকতা প্রচারে উৎসাহ দিতেন, কিংবা মেসেজ লিখে ধর্মের যৌক্তিক সমালোচনা করার খোরাক যোগাতেন, তাদেরকেই নীতি আর আদর্শকে বিসর্জন দিয়ে ব্যক্তিগত স্বার্থে, নিরাপত্তাজনিত কারণে অথবা অন্য কোনো অজানা কারণে নিজেকে আস্তিক ঘোষণা করতে দেখেছি। অপরিচিত কেউ হলে মাথা ঘামাই না। কিন্তু যারা আমার কাছে শিক্ষিত বা সচেতন বলে পরিচিত, অথবা যারা প্রগতিশীল আন্দোলনের মাধ্যমে সমাজ পরিবর্তনের কথা ভাবেন, তাদের মধ্যে কেউ যখন হঠাৎ বলে ওঠেন – আমার পক্ষে নাস্তিক হয়া সম্ভব নয়, কারণ ঈশ্বরের অস্তিত্বের বিরুদ্ধে আমার কাছে কোনো প্রমাণ নেই। তখন হতাশ হই এ ধরনের কথা শুনে। একজন শিক্ষিত মানুষ যদি এই কথা বলেন, তাহলে আমাদের দেশের বা সারা বিশ্বের অশিক্ষিত মানুষগুলোকে কীভাবে ধর্মান্ধতার মহামারী থেকে মুক্ত করা সম্ভব?
৩৭৩.
মুসলমান অধ্যুষিত বাংলাদেশের অবস্থা আজ এত চরমে কেন? এত চোর-চামার আর সন্ত্রাসীতে দেশটা ভর্তি কেন? বাংলাদেশ ইসলামী রাষ্ট্র হয়ে গেলেই যে সব মুসলমান ফেরেশতা হয়ে যাবেন, সমাজ বদলে যাবে, অভ্যাস ও চরিত্র ঠিক হয়ে যাবে, এর কোনো গ্যারান্টি আছে ?
৩৭৪.
ইসলামী শিক্ষককে আমরা বলতাম “মিয়াছাব” কোন কোন অঞ্চলে বলা হয় “হুজুর”। সেই মিয়াছাব কোরানের ছুরাহ ফালাক ও ছুরাহ নাস পড়তে পড়তে তাগার মধ্যে ১১টি গিঁট দিলেন। আমি ও আমার বড় ভাই সেই গিঁট দেয়া তাবিজ পরেছিলাম কলেরার প্রকোপ দূর হওয়ার আগ পর্যন্ত। সেই তাগার গিঁটে কি ছুরাহ নাস ও ছুরাহ ফালাক আটকা পড়েছিল? এই প্রশ্নটি আজও আমাকে ভাবায় ।
৩৭৫.
সৌদি আরবে নারীদেরকে ধরা হয় গৃহপালিত পশুর মতো। গৃহ পশুর যেমন সর্বদাই এক মালিক থাকে, তেমনিভাবে নারীদের সর্বদাই কেউ না কেউ মালিক হয়। নারীরা মানব হিসাবে অস্তিত্ব পেতে পারে না। সৌদি আরবের আইন বলে যে, কোনো কলেজের মেয়ে তার পরিচয়পত্রে তার নিজস্ব ছবি লাগাতে পারবে না। একমাত্র মেয়ের পিতার, ভ্রাতার, স্বামীর অথবা তার আইনী অভিভাবকের (মাহ্রম) ছবি থাকবে।
Leave a Reply