লিখেছেন কবীর উদ্দীন
৫৫১.
মহাবদ নবী বলেছে, য়াল্যা এক ও অদ্বিতীয়।
– সবাই-ই তো, সবকিছুই তো এক ও অদ্বিতীয়। এতে নতুনত্ব বা অসাধারণত্বের কী আছে?
৫৫২.
য়াল্ল্যাউক্তির যুক্তি;
আমরা তোমারই ইবাদত করি ও তোমারই সাহায্য প্রার্থনা করি। (সুরা ১:৪)
– য়াল্ল্যা নিজের ইবাদত নিজে করে কেন এবং নিজেই নিজের সাহায্য প্রার্থনা করে কেন?
– যেহেতু অনেকেই য়াল্ল্যা অপদার্থ অসহায় ও নিষ্ক্রিয় নিষ্কর্মা জেনে তার ইবাদত করে না, এবং তার কাছে সাহায্যও চায় না; তাই সে নিজেই নিজের প্রার্থনা করে ও নিজের কাছে নিজে সাহায্য চায়।
৫৫৩.
কিছু বেকুব লোভী ও ভীতু মানুষ বলে থাকে, ঈশ্বরেরা নাকি আছে। তাতে হয়েছেটা কী? ওরা কি কখনো কারুর কোনো কাজে এসেছে? নিষ্ক্রিয় জিনিস থাকলেই কী, আর না থাকলেই বা কী?
৫৫৪.
য়াল্ল্যা নাকি ভূত পাঠিয়ে মহাবদকে বলিয়েছে, সে আছে। আমি আছি, এবং আমি নিজেই তা বলছি। কোনো ভূত-প্রেতের মাধ্যমে তা বলাচ্ছি না।
৫৫৫.
য়াল্ল্যা নাকি আছে এবং সে নাকি ভালো ও মহান। এজন্য সে কিছু মানুষ জ্বীন ও ফেরেশতা তৈরি করেছে জীবনভর এই কেবল বলার জন্য – য়াল্ল্যা কিন্তু আছে, সে ভালো কিন্তু, সে মহান কিন্তু। ওরা আছে না বললে কি সে ‘নেই’ হয়ে যাবে? ওরা তাকে মহান ও ভালো না বললে কি তার ভালত্ব ও মহত্ব নেই হয়ে যাবে?
Leave a Reply