সোহরাওয়ার্দীর “ডান হাত” বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান

এই বঙ্গদেশে রাজাকাররা সংবদ্ধভাবে প্রথম হিন্দুদের উপর তাণ্ডব চালায় নোয়াখালিতে… ভারতভাগের আগ মুহূর্তে… এর পুরোটাই হয় সোহরাওয়ার্দীর “নীরব” নির্দেশে। ভারতভাগে তার সমর্থন ছিল। হিন্দুদের কোতল করে কোন অঞ্চলকে মুসলিম প্রধান করতে পারলে সেটা পাকিস্তানের সাথে যুক্ত হবে–এই উদ্দেশ্যে পূর্ব পাকিস্তানে যে রাজাকার বাহিনী গঠিত হয়, তার নেতৃত্বে ছিলেন এই সোহরাওয়ার্দী। তখন পূর্ব পাকিস্তানে হিন্দুদের উপর চালানো তাণ্ডবের সময় হিন্দু মেয়েদের ধর্ষণের ব্যাপারে তার বক্তব্য ছিল এরকম–যেহেতু হিন্দু মেয়েরা মুসলিম মেয়েদের চাইতে বেশি সুন্দরী ছিল, তাই “ন্যাচারাল” ভাবে ব্যাপারটা ছিল স্বাভাবিক। আর এই পুরো সময়টাতে সোহরাওয়ার্দীর ডান হাত ছিলেন আমাদের বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান।

বাংলাদেশে ইসলাম প্রচারে বঙ্গবন্ধুর ভূমিকাই সবচেয়ে বেশি– মিডিয়াতে এরকম একটা প্রচারণা চলছে। আমি এই কথার বিরোধীতা করার মত কোনো যুক্তি খুঁজে পাই না।

জয় ইসলাম।
জয় বঙ্গবন্ধু।


রেফারেন্স : Kriplani, Jivatram Bhagwandas (2003). Gandhi: His Life and Thought. New Delhi: Publications Division, Ministry of Information and Broadcasting, Government of India. pp. 255–256. ISBN 9788123011141.

স্নাপশট : (বড় করে দেখতে স্নাপশটটির উপরে ক্লিক করে দেখুন)

noakhali-riot

আর্কাইভ লিঙ্ক : https://archive.org/stream/gandhihislifeand029039mbp#page/n271/mode/2up

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *